১৫ জুন থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

আগামী ১৫ জুন থেকে সারা দেশে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদের কাজ। নির্বাচন কমিশনের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী বুধবার সকালে নির্বাচন কমিশনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। খবর ফোকাস বাংলার।
তিনি বলেন, সারা দেশকে তিন ভাগে ভাগ করে চারটি পর্যায়ে ভোটার হালনাগাদের কাজ চলবে। প্রথম পর্যায়ে ১৫৩টি উপজেলায় হালনাগাদের কাজ হবে। আগামী ১৫ জুন থেকে ২৪ জুন ওইসব উপজেলায় ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। পুরো প্রক্রিয়া শেষ হতে সময় লাগবে দেড় মাস। আর চার পর্যায়ে সারাদেশে হালনাগাদের কাজ শেষ করতে পুরো বছর লেগে যাবে। ঢাকা মহানগরীতে ভোটার তালিকা হালনাগাদের কাজ আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে শুরু করা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন জানান, নতুন করে যারা ভোটার হবার যোগ্য হয়েছেন তাদের নাম অন্তর্ভুক্ত এবং তালিকায় নাম আছে কিন' মারা গেছেন তাদের নাম বাদ যাবে। আর আগে যারা ভোটার হননি তাদেরকে সরাসরি ভোটার করা হবে না। পরিবারের প্রত্যয়নপত্র এবং কেন তালিকাভুক্ত হননি, তার যৌক্তিক কারণ দেখিয়ে ভোটার তালিকায় নাম তুলতে হবে। তিনি জানান, ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম পরিচালনার সঙ্গে যুক্ত কর্মীদের প্রশিক্ষণের কাজ প্রায় শেষ পর্যায়ে।
নির্বাচন কমিশন সূত্র জানায়, মোট চার পর্যায়ে সারা দেশে ভোটার তালিকা হাল নাগাদের কাজ শেষ করতে পুরো বছর সময় লাগতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন