এইচএসসি উত্তীর্ণদের চাকরির জন্য নতুন প্রকল্প : বাজেটে বরাদ্দ থাকছে

উচ্চ মাধ্যমিক পাস তরুণ-তরুণীদের জন্য চাকরির বন্দোবস্ত করতে জাতীয় সেবা (ন্যাশনাল সার্ভিস) কর্মসূচি নামে নতুন একটি প্রকল্প আগামী বাজেটে থাকছে। প্রাথমিকভাবে কয়েকটি উপজেলায় পরীক্ষামূলকভাবে এটি চালু করা হবে। পরবর্তীতে তা ছড়িয়ে দেয়া হবে সারাদেশে। খবর এনএনবি’র।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব তথ্য উল্লেখ করে সাংবাদিকদের জানিয়েছেন, ‘আগামী ২০০৯-১০ অর্থবছরের বাজেটেই এ প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ রাখা হচ্ছে। প্রকল্পটি হাতে নেওয়া হচ্ছে সরকারের নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরির ওয়াদা এবং আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের কথা মাথায় রেখে।’গতকাল শনিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী একথা জানান। গত ২-৩ জুন তুর্কমেনিস্তানে অনুষ্ঠিত ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) ৩৪তম বার্ষিক সভা বিষয়ে অর্থমন্ত্রী এ সংবাদ সমেুলন করেন। তিনি সভাতে অংশ নিয়েছিলেন।
মন্ত্রী বলেন, ‘আইডিবির সমেুলন উপলক্ষে তিনদিন দেশের বাইরে ছিলাম। অবসরে ঠাণ্ডা মাথায় বাজেট নিয়ে কিছু চিন্তা করেছি। ওই চিন্তা থেকেই জাতীয় সেবা প্রকল্প চালুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি।’তিনি জানান, জাতীয় সেবা প্রকল্পটি দুই বছর মেয়াদে করা হবে। দুই থেকে তিনটি উপজেলায় পরীক্ষামূলকভাবে তা চালু করা হবে। প্রথমে উচ্চ মাধ্যমিক পাস তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দেওয়া হবে ছয় মাস। এরপর দেড় বছরের জন্য সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থায় এদের চাকরির ব্যবস্থা করা হবে। দেড় বছর পর তারা নিজেরা সিদ্ধান্ত নেবে, চাকরিতে থাকবে না পড়াশোনা করবে।
প্রকল্পের পরিকল্পনা অনুযায়ী প্রতিরক্ষা থেকে কৃষি, যেকোন খাতেই চাকরির ব্যবস্থা থাকবে বলে জানান অর্থমন্ত্রী। তিনি জানান, বিশ্বের অনেক দেশেই নির্দিষ্ট মেয়াদে প্রত্যেক নাগরিকের জন্য রাষ্ট্রকে এ জাতীয় সেবা দেওয়া বাধ্যতামূলক।আগামী অর্থবছর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কতণ্ডএমন প্রশ্নের জবাব না দিয়ে অর্থমন্ত্রী জানান, ‘চলতি অর্থবছরের প্রবৃদ্ধির হার হবে পাঁচ দশমিক ৯ শতাংশ।’বাজেট ঘোষণার আগেই গাড়িসহ কিছু বিলাস দ্রব্যের দাম বেড়ে গেছে প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রতিবারই বাজেট ঘোষণার আগে এটি ঘটে’।প্রসঙ্গত, আগামী ১১ জুন জাতীয় সংসদে বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মাসব্যাপী এর ওপর আলোচনা চলবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন