গাড়ি নিয়ে জাহাজ বন্দরে ভিড়ার আগেই শুল্কায়নের প্রস্তুতি ।। জাহাজটি পৌঁছার সম্ভাবনা বাজেট ঘোষণার পর কিন্তু বর্তমান শুল্ক সুবিধা নেওয়ার তোড়জোড়

প্রায় দুইশ’ কোটি টাকা দামের গাড়ি বোঝাই একটি জাহাজ বন্দরে নোঙর করার আগেই শুল্কায়ন সম্পন্ন করার প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। গাড়িবাহী এম ভি লিলাক এইচ নামের এই জাহাজটি আজ বন্দরে ভিড়ার ঘোষণা দেয়া হলেও এটি আজ আসছে না। জানা গেছে, বাজেট ঘোষণার আগে গাড়িবাহী জাহাজটি বন্দরে ভিড়বে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। কিন' বন্দরে ভিড়ার আগেই বর্তমান শুল্ক হারে গাড়ির নোটিং সম্পন্ন করানোর জন্য তোড়জোড় চলছে।
আগামী ১১ জুন ২০০৯-২০১০ অর্থবছরের বাজেট ঘোষণা করার কথা রয়েছে। এবারকার বাজেটে গাড়িসহ বিলাসদ্রব্যের উপর শুল্ক বৃদ্ধির খবরও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে। এই খবরের প্রেক্ষিতে বাজারে গাড়ি আমদানি অতীতের যে কোন সময়ের তুলনায় বহু বৃদ্ধি পেয়েছে। বেড়েছে গাড়ি বিক্রিও। বাজেট ঘোষণার পর গাড়ির শুল্ক বৃদ্ধি পাবে এই শংকা থেকে গাড়ি আমদানিকারকরা কোটি কোটি টাকার গাড়ি আমদানি করে রাখছেন। বাজেটে শুল্ক বৃদ্ধির ফলে বাজারে গাড়ির দাম বাড়বে। এবং বাজেট পরবর্তী সময়ে বর্ধিত দামে গাড়ি বিক্রি হবে। বর্ধিত দামে গাড়ি বিক্রি করে বাড়তি লাভ করার মানসে আমদানিকারকরা যে যার সামর্থ্য অনুযায়ী জাপান থেকে রিকন্ডিশন্ড গাড়ি আমদানি করেছেন। ইতোমধ্যে চট্টগ্রাম বন্দরে গাড়ি রাখার স্থানাভাব দেখা দিয়েছে। মংলা বন্দর দিয়েও খালাস করা হচ্ছে গাড়ি।
সূত্র জানায়, বাজেট ঘোষণার আগে সর্বশেষ একটি গাড়ির চালান দেশে আনার লক্ষ্য নিয়ে ২২০৩টি গাড়ির এলসি খোলা হয়। এসব গাড়ি এম ভি লিলাক এইচ নামের রো রো জাহাজে বোঝাই করা হয়। জাপান থেকে গত ২৯ মে এম ভি লিলাক এইচ জাহাজটি চট্টগ্রাম বন্দরের উদ্দেশে যাত্রা করে। জাহাজটি আগামী ১২ জুন বাজেট ঘোষণার পরদিন চট্টগ্রাম বন্দরে ভিড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। বাজেট ঘোষণার পরদিন এই গাড়িবাহী জাহাজ বন্দরে আসলে আমদানিকারকরা যে সুবিধা লাভের জন্য এত চেষ্টা করছেন তা পাওয়া যাবে না। এতে করে বাজেট ঘোষণার আগেই চলতি শুল্ক সুবিধায় গাড়ি শুল্কায়ন করার জন্য তারা মরিয়া হয়ে উঠেছেন। জাহাজটি বন্দরে ভিড়ার আগেই ২২০৩টি গাড়ির নোটিং সম্পন্ন করার জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।উল্লেখ্য, ইতোপূর্বে বন্দরে জাহাজ ভিড়ার আগেই আমদানিকৃত রডের শুল্কায়ন করে চারদিকে হৈ চৈ ফেলে দিয়েছিল চট্টগ্রাম কাস্টমস। চট্টগ্রামের গুটিকয়েক আমদানিকারককে শুল্ক সুবিধা দিতে গিয়ে জাহাজ ভিড়ার আগেই রডের শুল্কায়ন করে যে কেলেংকারির জন্ম দেয়া হয়েছিল তার সুরাহা আজো হয় নি। এই অবস্থায় নতুন করে গাড়ি কেলেংকারি জন্ম দেয়া হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।এম ভি লিলাক এইচ নামের জাহাজটি আজ বন্দরে ভিড়বে বলে ঘোষণা দেয়া হয়েছিল। কিন' গতকাল এই ব্যাপারে খোঁজ নিয়ে জানা গেছে যে জাহাজটি সিংগাপুরে রয়েছে। জাহাজটি ১২ তারিখ নাগাদ চট্টগ্রাম বন্দরে পৌঁছতে পারে বলে সূত্র জানিয়েছে। দীর্ঘদিনের অভিজ্ঞ একজন জাহাজের ক্যাপ্টেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, জাপান থেকে একটি জাহাজ বাংলাদেশে পৌঁছতে কমপক্ষে ১৫ দিন সময় লাগে। এর মধ্যে সিংগাপুরে কার্গো থাকলে কিংবা জ্বালানি তেল সংগ্রহ করতে হলে এই সময় আরো বেশি লাগবে। তবে বাংলাদেশে গাড়ি নিয়ে বর্তমানে যে সব রো রো জাহাজ চলাচল করে সেগুলোর পক্ষে কোন অবস্থাতেই ১৫ দিনের আগে জাপান থেকে চট্টগ্রাম বন্দরে পৌঁছা সম্ভব নয়। এম ভি লিলাক এইচ জাহাজটি ২৯ মে জাপান থেকে যাত্রা করেছে। স্বাভাবিকভাবে আসলে এটির চট্টগ্রাম বন্দরে পৌঁছার কথা ১২ জুন। সিংগাপুর থেকে চট্টগ্রাম বন্দরে পৌঁছতে একটি জাহাজের পাঁচ দিন সময় লাগে। গত সন্ধ্যায়ও এমভি লিলাক এইচ জাহাজটি সিংগাপুরে অবস্থান করছিল বলে সূত্র জানিয়েছে। এই ব্যাপারে গতকাল জাহাজটির স্থানীয় এজেন্টের সাথে যোগাযোগ করা হলে বলা হয় ১০ জুন জাহাজটি চট্টগ্রামে পৌঁছবে।
জাহাজটি ১০ জুন বন্দরে পৌঁছলেও এটি চলতি শুল্কহারে শুল্কায়ন সম্ভব হবে না বলে জানিয়েছে একাধিক সিএন্ডএফ এজেন্ট। ১০ তারিখ জাহাজটি পৌঁছতে পৌঁছতে কাস্টমসে নোটিং-এর সময় পার হয়ে যাবে। স্বাভাবিকভাবে সকাল নয়টা থেকে বিকেল তিনটা পর্যন্ত নোটিং চলে। এছাড়া ১০ তারিখ জাহাজটি ভিড়ার পর ১১ জুনের আগে আইজিএম দাখিল করা সম্ভব হবে না। আর বাজেট ঘোষণার কারণে ১১ জুন কাস্টমসের কম্পিউটার লক থাকবে। এই অবস্থায় ১২ জুন নতুন শুল্ক হারেই ২২০৩টি গাড়ি শুল্কায়ন করতে হবে। এই ব্যাপারে চট্টগ্রাম কাস্টমসের সংশ্লিষ্ট একজন কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, জাহাজ ভিড়ার আগে পণ্যের শুল্কায়ন সম্পন্ন করার সুযোগ আর নেই। আগে অন লাইনে আইজিএম দাখিল করার সুযোগ নিয়ে কেউ কেউ ঘাপলা করেছেন। এখন এই ব্যাপারে কাস্টমস অনেক বেশি সতর্ক। তিনি জাহাজটি কবে আসছে বা কেউ কোন কেলেংকারি করতে চাচ্ছেন কিনা সেই ব্যাপারে কিছু জানেন না বলে জানান। নাম প্রকাশ না করার শর্তে উক্ত কর্মকর্তা বলেন, ফাইন্যাল এন্ট্রির আগে কোন নোটিং হবে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন